শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৭:১২ অপরাহ্ন

pic
সংবাদ শিরোনাম :
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
ডাবল সেঞ্চুরি না পাওয়ার চেয়ে আউট হওয়াটাই আফসোসের : মুমিনুল

ডাবল সেঞ্চুরি না পাওয়ার চেয়ে আউট হওয়াটাই আফসোসের : মুমিনুল

স্পোর্টস ডেস্ক::
টেস্টে বাংলাদেশের সবচেয়ে বেশি রানের মালিক তিনি নন। সবচেয়ে বেশি সেঞ্চুরিয়ানের তালিকায় তামিম ইকবালের (আটটি) পরে দ্বিতীয় স্থানটিই মুমিনুলের (সাতটি)।
কিন্তু দ্বিতীয় সর্বাধিক সেঞ্চুরির মালিক হলেও তামিম, মুশফিক ও সাকিবের মত ডাবল সেঞ্চুরির কৃতিত্ব নেই মুমিনুলের। অথচ একবার-দুইবার নয়, তিন-তিনবার ডাবল সেঞ্চুরির হাতছানি ছিল তার সামনে। তিনবার দেড়শো পার হলেও এখনো ওই তিন সিনিয়র ব্যাটসম্যানের মত টেস্টে ডাবল সেঞ্চুরি করা হয়নি তার।
এর আগে দুবার সে সুযোগ এসেছিল। দুবারই চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে। প্রথমবার নিউজিল্যান্ডের বিপক্ষে ২০১৩ সালের অক্টোবরে নিউজিল্যান্ডের বিপক্ষে ডাবল সেঞ্চুরির খুব কাছাকাছি গিয়েও পারেননি। ১৮১ রানে সাজঘরে ফিরে গিয়েছিলেন।
সেই ১৯ রানের আক্ষেপ ঘোচানোর সুযোগ এসেছিল এ বছরই জানুয়ারিতে; কিন্তু বন্দর নগরীতে শ্রীলঙ্কার বিপক্ষে সেবার মুমিনুল থামেন ১৭৬ রানে। আর আজ বিপদ, সংকট কাটিয়ে একদম স্বস্তিদায়ক পরিস্থিতির মধ্যে দাঁড়িয়ে দেড়শো পার হয়েছিলেন শতভাগ আস্থা ও আত্ববিশ্বাসের সঙ্গে।
এক সময় মনে হচ্ছিল মুশফিক আর মুমিনুল দুজনই বুঝি দিন শেষ করে অপরাজিত থেকে সাজঘরে ফিরবেন; কিন্তু নতুন বলেই ঘটলো সর্বনাশ। জিম্বাবুয়ান অধিনায়ক মাসাকাদজা ৮৪ নম্বর ওভারে নতুন বল নেবার পর দ্বিতীয় ওভারেই আউট মুমিনুল। পেসার চাতারার অফস্ট্যাম্পের ঠিক বাইরে পিচ পড়ে বেরিয়ে যাওয়া বলকে গালি আর পয়েন্টের আশাপাশ দিয়ে গলাতে গিয়ে ব্যাকওয়াড পয়েন্টে ধরা পড়েন।
পরপর তিনবার ১৬০’এর ঘরে গিয়েও ডাবল সেঞ্চুরি করতে না পারা, যে কোন ব্যাটসম্যানের জন্যই অনেক বড় আক্ষেপের। মুমিনুল হকেরও আফসোস আছে। তবে তার প্রকাশ কম। দিন শেষে প্রেস কনফারেন্সে প্রশ্ন উঠলো, ডাবল সেঞ্চুরির আক্ষেপটা কি থেকেই গেল?
অন্য কেউ হলে হয়ত বলে উঠতেন, হ্যাঁ সত্যিই, আক্ষেপ লাগছে। ডাবল সেঞ্চুরির সুযোগ তো আর বারবার আসে না। আবার কবে আসবে? জানি না। কিন্তু মুমিনুলের কণ্ঠে অমন হতাশা ও আফসোসের লেশমাত্র নেই।
তার আফসোস ডাবল সেঞ্চুরির জন্য নয়। মুমিনুলেল ধারণা, তার নিজে আউট হবার কারণেই দিন শেষে ৫ উইকেটের পতন ঘটেছে। তিনি আউট না হলে তাইজুলের নাইটওয়াচম্যান হিসেবে ক্রিজেই আসা হতো না। তাই আউট হবার প্রশ্নও উঠতো না।
তাই মুমিনুল মনে করেন, তার আউটের কারণে আসলে দুটি উইকেট বেশি পড়েছে। না হয় তার দল দিন শেষ করতো ৭ উইকেট হাতে রেখে। তখন অবস্থা আরও সুদৃঢ় থাকতো। তার নিজের ডাবল সেঞ্চুরির সম্ভাবনাও থাকতো বেশি; কিন্তু মুমিনুল সে সবের ধারেকাছে দিয়ে গেলেন না। তার যত কথা দলকে নিয়ে। ব্যক্তিগত রেকর্ড, পরিসংখ্যান তার কাছে গৌন।
তাইতো মুখে এমন কথা, ‘একটু আফসোস আছে। আমার জন্য একটা উইকেট বেশি পড়ে গেছে। আমি তো আউট হয়েছি, সাথে আরেকটি উইকেট পড়েছে। দলের জন্য শেষের দিকে আরেকটু খেলতে পারলে ভাল হতো। এটুক আফসোস আছে, আর কোন আফসোস নেই। এটাই আমাকে একটু পোড়াচ্ছে, খারাপ লাগছে।’
তবে কি ডাবল সেঞ্চুরির জন্য কোনই আফসোস নেই? এমন প্রশ্নের জবাবে মুমিনুলের অন্যরকম জবাব, ‘সেটা যত পরে হবে আমার ক্ষিধেটা তত বাড়বে। হয়ে গেলে আর ক্ষিধেটা থাকবে না।’
তাহলে দুশো কবে আসবে? এমন প্রশ্নের জবাবে মুমিনুল যা বললেন, তাতে ফুটে উঠলো এক সত্যিকার টিমমেটের প্রতিচ্ছবি। যে নিজের রেকর্ড, পরিসংখ্যান নিয়ে মাথা ঘামানোর চেয়ে দলের কথা ভাবেন বেশি। যার কাছে নিজের ডাবল সেঞ্চুরির চেয়েও দলের সাফল্য বড়।
‘আমার দল বাংলাদেশ যখন সাড়ে তিনশো-চারশ তাড়া করার জন্য খেলবে, তখন হয়ত আমার দুশো হতে পারে। কারণ খেলাটা হলো আমার দুশো, দেড়শো না। এটা হলো দলের খেলা। দলের যখন দরকার তখন আসবে।’
মুমিনুলের এই ডাবল সেঞ্চুরির ক্ষিদেটা থাকলে মন্দ হয় না। তাতে তার নিজের নামের পাশে ২০০ প্লাস রানের ইনিংস না হোক ১৫০ প্লাস রানতো যোগ হবে। সেটাইতো বাংলাদেশের স্কোর কার্ডকে মোটা তাজা করতে যথেষ্ট।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com